অনলাইন ক্লাস চলছে আইআইএএসটি তে

আইআইএএসটি অফিসঃ

রংপুরে অবস্থিত ( ইন্টারন্যাশনাল ইনষ্টিটিউট অব এপ্লায়েড সাইন্স এন্ড টেকনোলজী ) আই আইএএসটি তে অনলাইন ক্লাস শুরু হয়েছে। করোনাকালে দীর্ঘ সময় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়ালেখার ক্ষতি পুষিয়ে নিতে আই আইএএসটি কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।
গত ১ তারিখ থেকে প্রতিটি বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীদের অনলাইন ক্লাস চালু হয় । ধাপে ধাপে অন্যান্য বর্ষের / সেমিষ্টারের ক্লাস অনলাইনে নেওয়া হবে বলে জানা গেছে । এই বিষয়ে প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মহসিন তালুকদার বলেন, বর্তমান পরিস্থিতিতে আমাদের বসে থাকলে চলবে না। এজন্য আমরা অনলাইন ক্লাস নেয়ার পদক্ষেপ নিয়েছি। এটি বাস্তবায়ন করতে গত মাসের মাঝামাঝি থেকে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের সঙ্গে আলোচনা শুরু করা হয়েছিলো । এ ধরনের ক্লাস করতে কত জন আগ্রহী সেটা জানার জন্য জরিপ করা হয়েছে । এতে বেশিরভাগ শিক্ষার্থীই ক্লাস করতে আগ্রহ দেখিয়েছে।

তিনি আরও বলেন, দেশের প্রত্যন্ত এলাকা থেকে মেধাবী ছাত্র-ছাত্রীরা আমাদের প্রতিষ্ঠানে পড়তে এসেছে। পড়াশুনার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ এবং শিক্ষক ও কর্তৃপক্ষের দায়িত্ববোধ ও সহযোগিতার কারনে অনলাইন ক্লাস চালু করা সম্ভব হয়েছে ।
শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, অনলাইনে প্রথমবারের মতো ক্লাস নিয়ে ভালো লাগছে তাদের। শিক্ষার্থীরা অনলাইন ক্লাস উপভোগ করছ্নে এবং মনোযোগ সহকারে পাঠ গ্রহণ করছেন । ক্লাসে উপস্থিতি শুরুতে একটু কম হলেও দিন দিন তা বাড়ছে । ক্লাস শেষে শিক্ষার্থীদের ক্লাস নোট ইমেইলে সরবরাহ করা হচেছ । যে সব শিক্ষার্থী ইন্টারনেটের ত্রুটির কারণে যথাযথ ভাবে ক্লাস অনুসরন করতে পারছেন না তাদের কে নোট সরবরাহের পাশাপাশি আলাদা ভাবে মোবাইল ফোনের মাধ্যমে সহযোগিতা করা হচ্ছে ।

শিক্ষকরা আরও বলেন প্রতিদিনের ক্লাস রেকর্ড করা হচ্ছে যে গুলো শিক্ষার্থীদের সরবরাহ করা হবে । করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে , তাত্ত্বিক ক্লাস গুলো পুনরায় রিভিউ করা হবে । এছাড়া প্রাকটিক্যাল এবং পরীক্ষাগুলো করোনা পরিস্থিতি ভালো হলে অত্র প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *