আইআইএএসটি এবং চীনের সাংহাই ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউটের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত

আইআইএএসটি অফিসঃ

রংপুরের আইআইএএসটি (ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অফ অ্যাপ্লাইড সাইন্স অ্যান্ড টেকনোলজি) এবং চীনের সাংহাই ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউটের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দুই প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষা, গবেষণা এবং সক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে গত ২৮ মে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তিটি টেকসই প্রাণীজ খাদ্য নিরাপত্তার মাধ্যমে দুই দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।

সাংহাই ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউট, চাইনিজ একাডেমি অব এগ্রিকালচার সাইন্সের পরিচালক ঝিয়াং মা এবং ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অফ অ্যাপ্লাইড সাইন্স অ্যান্ড টেকনোলজির চেয়ারম্যান ড. সহিদুজ্জামান এ সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন। এ চুক্তির মাধ্যমে দুই প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকগণ শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে আয়োজিত সকল কার্যক্রমে অংশগ্রহণ এবং উভয় প্রতিষ্ঠানের গবেষণাগার পরিদর্শন করতে পারবে। এর মাধ্যমে পারস্পরিক অভিজ্ঞতা ও সংস্কৃতি বিনিময়সহ যৌথ গবেষণার মাধ্যমে সংশ্লিষ্ট ক্ষেত্রে উন্নত প্রযুক্তি উদ্ভাবন ও প্রয়োগ করা সম্ভব হবে বলে চুক্তিতে উল্লেখ করা হয়। এতে উভয় প্রতিষ্ঠানের সুবিধাসমূহ তরুণ গবেষক ও শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। যৌথ গবেষণার মাধ্যমে আন্তর্জাতিক মানসম্পন্ন জার্নালে রিসার্চ আর্টিকেল প্রকাশ করা যাবে এবং সংশ্লিষ্ট বিষয়ের একাডেমিক মিটিং, সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ এবং কনফারেন্সে অংশগ্রহণ করতে পারবে।

এর আগে প্রতিষ্ঠানটি আমেরিকার টাফটস বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের কেন্ট বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা চুক্তি সম্পন্ন করেছে।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অফ অ্যাপ্লাইড সাইন্স অ্যান্ড টেকনোলজি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত একটি উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান। যা ২০১৫ সাল থেকে চার বছর মেয়াদী বিএসসি ইন মাইক্রোবায়োলজি, বিএসসি ইন ফুড অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স এবং বিএসসি ফিশারিজ ডিগ্রি প্রদান করে আসছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *